Wellcome to National Portal
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৭ জুন ২০২২

মহাপরিচালক

 

ড. মো. আবদুল আউয়াল, মহাপরিচালক, বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট

স্বনামধন্য কৃষি বিজ্ঞানী এবং বিশিষ্ট কৃষি অর্থনীতিবিদ ড. মো. আবদুল আউয়াল বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট (বিজেআরআই) এর মহাপরিচালক পদে গত ২৯ মে ২০২২ রবিবার কৃষি মন্ত্রণালয় জারিকৃত আদেশ বলে নিয়োগ প্রাপ্ত হয়ে দায়িত্ব গ্রহণ করেন। এ পদে দায়িত্ব গ্রহণের পূর্বে তিনি বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলে (বিএআরসি) সদস্য পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট (বিডব্লিউএমআরআই), দিনাজপুরে পরিচালক (প্রশাসন ও অর্থ) হিসেবেও দায়িত্ব পালন করেন।

 

ড. আউয়াল ১৯৯৪ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ হতে বিএসসি এজি ইকন (সম্মান) এবং ১৯৯৬ সালে একই বিশ্ববিদ্যালয় হতে কৃষি অর্থনীতিতে এমএস ডিগ্রি অর্জন করেন। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় হতে ২০০৮ সালে পিএইচডি ডিগ্রি লাভ করেন। পরবর্তীতে তিনি ২০১৩ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের কর্ণেল বিশ্ববিদ্যালয় থেকে কৃষি অর্থনীতির উপর পোস্ট ডক্টোরাল ডিগ্রি লাভ করেন।

 

ড. আউয়াল ১৯৯৭ সালে সরেজমিন গবেষণা বিভাগ, আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র, জামালপুরে বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে তাঁর কর্মজীবন শুরু করেন। পরবর্তীতে তিনি ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে পদোন্নতি লাভ করেন এবং সরেজমিন গবেষণা বিভাগ, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি), ময়মনসিংহে ইনচার্জ হিসেবে দায়িত্ব পালন করেন। ড. আউয়াল ২০১২ সালে বিএআরসি’র প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে যোগদান করেন। পরবর্তীতে তিনি বিএআরসি’র মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা (পরিকল্পনা ও মূল্যায়ন বিভাগ) পদে দায়িত্ব পালন করেন। তিনি বিভিন্ন ফার্মিং সিস্টেমস রিসার্স এন্ড ডেভেলপমেন্ট (এফএসআরডি) সাইটে বারি কর্তৃক উদ্ভাবিত প্রযুক্তি হস্তান্তর, ফসলের অর্থনৈতিক বিশ্লেষণ ও বাজারজাতকরণে সমস্যা নিরূপণের পাশাপাশি কৃষকের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করেন। তিনি কৃষি নীতি ২০১৮, সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা (২০১৬-২০২০), ভিশন ২০২১, প্রেক্ষিত পরিকল্পনা ২০২১-২০৪১, ডেল্টা প্লান ২১০০ ও নার্সভূক্ত প্রতিষ্ঠানসমূহের বিভিন্ন নীতি ও পরিকল্পনা প্রস্তুতকরণে কাজ করেন। তিনি নার্স ও কৃষি মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্পের ডিপিপি/টিএপিপি/আরএডিপিপি প্রণয়ণ এবং প্রকল্পসমূহের পর্যবেক্ষন, অর্থছাড়করণ ও মূল্যায়নেও দায়িত্ব পালন করেন। গবেষণা কার্যক্রমের বাইরে ড. আউয়াল ২০১৩-১৫ ও ২০১৬-১৮ সালে বিএআরসি কর্মকর্তা এসোসিয়েশনে দুই দুইবার সাধারন সম্পাদক হিসেবে নির্বাচিত হন। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এলামনাই অ্যাসোসিয়েশনের সাংগঠনিক সম্পাদক এবং পিএইচডি ষ্টুডেন্টস এসোসিয়েসন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাধারন সম্পাদক (২০০৪-২০০৮) হিসেবে দায়িত্ব পালন করেন।

 

ড. আউয়াল এদেশের জাতীয় কৃষি গবেষণা সিস্টেমের অন্যতম জ্যেষ্ঠ বিজ্ঞানী এবং কৃষি ও কৃষি অর্থনীতির পথিকৃত। তিনি জাতীয় ও আন্তর্জাতিক বৈজ্ঞানিক ডোমেইনে ১১০ টির ও বেশি বৈজ্ঞানিক গবেষণা প্রবন্ধ প্রকাশ করেন। ড. আউয়াল দেশ ও দেশের বাইরে কৃষি গবেষণা সংক্রান্ত বিভিন্ন আন্তর্জাতিক সেমিনার, সিম্পোজিয়াম ও প্রশিক্ষণ কর্মসূচিতে যোগদান করেছেন। গত দুই দশকের বেশি সময়ে ড. আউয়াল থাইল্যান্ড, ফ্রান্স, বেলজিয়াম, ইতালি, চীন, জার্মানি ও যুক্তরাষ্ট্রে বাংলাদেশের কৃষির উন্নয়ন ও অগ্রগতি বিষয়ে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন।

 

ড. মো. আবদুল আউয়াল ১৯৭০ সালে শেরপুর জেলার দক্ষিণ রানী গাঁও গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৯৭ সালে শেফালি খাতুনের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। ব্যক্তিগত জীবনে তিনি তিন কন্যা সন্তানের জনক। 

 

 

 

 

 

 


Share with :

Facebook Facebook